ফিলিস্তিন সমস্যার ইতিহাস ও বর্তমান অবস্থা .. || EduaidBD.com

Banner

মুসলমানদের প্রথম কেবলা মসজিদুল আল - আকসা ফিলিস্তিনে অবস্থিত । এছাড়াও বহু নবী রাসূলের সাথে ফিলিস্তিন জড়িত হওয়ায় মুসলমানদের নিকট একটি পবিত্র জায়গা হিসেবে বিবেচিত । অন্যদিকে যিশু খ্রিস্ট্র জন্মের জন্য তা খ্রিষ্টানদের কাছে পবিত্র স্থান । আবার ইহুদীরা মনে করে ফিলিস্তিন তাদের Promised land বা ঈশ্বর কতৃক প্রতিশ্রুত ভূমি ।

প্রথম বিশ্বযুদ্ধে ইহুদিরা মিত্রশক্তির পক্ষে যোগ দান করায় মিত্রবাহিনী ছিল তাদের প্রতি সহানুভূতিশীল । প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ সরকারের প্রচেষ্টায় ১৯১৭ সালে ব্রিটিশ পার্লামেন্টে ফিলিস্তিন ভূখন্ডে একটি ইহুদি আবাসভূমি অনুমোদন দেওয়া হয় যা ঐতিহাসিক বেলফোর ঘোষণা নামে পরিচিত ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদীরা পূর্বের ন্যায় মিত্রবাহিনীকে সমর্থন ও সহযোগিতা করলে দ্বিতীয় বারের মত ইহুদীরা মিত্রবাহিনীর সমর্থন ও সহযোগিতা প্রাপ্ত হয় । দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাতিসংঘ প্রতিষ্ঠা করা হয় । ১৯৪৭ সালে ব্রিটেন ফিলিস্তিন সমস্যাটি জাতিসংঘে উত্থাপন করেন । তারই ফলশ্রুতিতে ১৯৪৮ সালে জাতিসংঘের মধ্যস্থতায় ফিলিস্তিন ভূখন্ডে ইহুদি রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠা লাভ করে । ফিলিস্তিন ভূখন্ডে ইহুদি রাষ্ট্র জন্মনিলে সংকটটি আন্তর্জাতিক সমস্যায় রূপ নেয় ।

১৯৪৮ সালেই প্রথম আরব - ইসরাইল যুদ্ধ শুরু হয় । জাতিসংঘের মধ্যস্থতায় প্রথম যুদ্ধ বন্ধ হলেও আরো তিনটি আরব-ইসরাইল যুদ্ধ হয় । বর্তমান সময়কালে ও প্রায়ই ফিলিস্তিন ইসরাইল উত্পত্ত পরিস্থিতির সৃষ্টি হয় । বর্তমানে ফিলিস্তিন সমস্যাটি একটি আন্তর্জাতিক সমস্যাতি পরিণত হয়েছে ।

RELATED TOPIC :

CONTRACTS US

For our more information please contract us .
  • Gulzar Tower ( 4th ) floor , Chawkbazar , Chittagong .
  • 01787 - 36 92 12
  • info@eduaidbd.com
  • admin@eduaidbd.com
 bcs_preparation