বাংলাদেশের সমুদ্রসীমা অর্জন ও অর্থনৈতিক অঞ্চল || EduaidBD.com

Banner

নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক সালিশি আদালতে বাংলাদেশ সরকার সমুদ্রসীমা নিষ্পতির জন্য মামলাটি করে । স্বাধীনতার অব্যাবহিত পর থেকেই বাংলাদেশ শান্তিপূর্ণ উপায়ে প্রতিবেশি ভারত ও মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নির্ধারণে আলোচনা শুরু করে । এতে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি না হলে ২০০৯ সালের জুলাই , ২০১০ সালের জানুয়ারি ও মার্চ মাসে ভারতের সাথে সমুদ্রসীমা নিয়ে ৩ দফা বৈঠক হয় । বৈঠকগুলোতে বাংলাদেশ বঙ্গোপসাগরের অনন্য ভৌগোলিক ও ভূতাত্বিক বৈশিষ্ট্য গুলোকে আমলে নিয়ে ন্যায্যতার ভিত্তিতে সমুদ্রসীমা নির্ধারণের দাবি জানায় । অন্যদিকে মায়ানমার ও ভারত বাংলাদেশের দাবি প্রত্যাখ্যান করে সমদুরত্বের ভিত্তিতি সীমা নির্ধারণের পক্ষে মত দেয় ।

সমুদ্রসীমায় তেল - গ্যাস অনুসন্ধানের জন্য বাংলাদেশ দরপত্র আহ্বান করার পর প্রতিবেশি দেশগুলো তাতে আপত্তি জানালে বিরোধ চরম আকার ধারণ করে । বাংলাদেশের সমুদ্রসীমায় গ্যাস ব্লকের ১০ টি বারত এবং ১৭ টি মিয়ানমার তার নিজের বলে দাবি করে । এরপরই বাংলাদেশ সরকার দ্রুততম সময়ের মধ্যে তৃতীয় পক্ষের মাধ্যমে সমুদ্র সীমা বিরোধ নিষ্পত্তির সিদ্ধান্ত নেয় ।

জাতিসংঘের সমুদ্র আইন ১৯৮২ অনুযায়ী সমুদ্রসীমা নির্ধারণের জন্য ২০০৯ সালের ৮ অক্টোবর বাংলাদেশ মিয়ানমার ও ভারতের বিরুদ্ধে সালিশী নোটিশ পাঠায় । মায়ানমার ও ভারত ওই নোটিশে ইতিবাচক সাড়া দেয় । পাশাপাশি আলোচনার দরজাও খোলা রেখেছিল দেশগুলো । কিন্তু আলোচনায় বিষয়টির কোনা নিষ্পতি করা সম্ভব হয়নি । শেষ পর্যন্ত আন্তর্জাতিক আদালতের মাধ্যমে এর নিষ্পত্তি হয় ।

সমুদ্রসীমা নির্ধারণ সংক্রান্ত আন্তর্জাতিক আদালতের রায়ে মিয়ানমারের সাথে বাংলাদেশের সমুদ্রসীমার মীমাংসা হয় ২০১২ সালের ১৪ মার্চ । ভারতের সাথে মীমাংসা হয় ৭ জুলাই । এর ফলে বাংলাদেশ বঙ্গোপসাগরের ১ লাক ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার এলাকার সার্ভভৌম অধিকার লাভ করে । এছাড়াও চট্টগ্রাম উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল একচ্ছত্র অঞ্চল ও ৩৫৪ নটিক্যাল মাইল মহীসোপানের মালিকানা পায় বাংলাদেশ ।

সমুদ্রসীমা নিয়ে বিরোধপূর্ণ মোট এলাকা ছিল ২৫ , ৬০২ বর্গ কিলোমিটার । রায়ে বাংলাদেশ পেল ১৯,৪৬৭ বর্গকিলোমিটার ও ভারত পেল ৬,১৩৫ বর্গকিলোমিটার । বাংলাদেশ এই রায়কে বিজয় হিসেবেই দেখছে ।

RELATED TOPIC :

CONTRACTS US

For our more information please contract us .
  • Gulzar Tower ( 4th ) floor , Chawkbazar , Chittagong .
  • 01787 - 36 92 12
  • info@eduaidbd.com
  • admin@eduaidbd.com
 bcs_preparation