বাংলাদেশের ভূ-রাজনৈতিক গুরুত্ব .. || EduaidBD.com

Banner

দক্ষিণ দক্ষিণ পূর্ব এশিয়ার ভূরাজনৈতিক পেক্ষাপটে বাংলাদেশের গুরুত্ব অপরিসীম । জনসংখ্যার ‍দিক থেকে বিশ্বের দ্বিতীয় উদার মুসলিম দেশ হিসেবে ভূ-রাজনৈতিক গুরুত্বের আলোকে বাংলাদেশের অবস্থান হচ্ছে একটি টার্নিং পয়েন্টে । ভূ-রাজনৈতিক পেক্ষাপটির আলোকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একবিংশ শতাব্দীর রাজনৈতিক দর্শনের আলোকে চীনের সাথে টেকসই সস্পক উন্নয়নে যে রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন তার সুফল ভবিষ্যত বাংলাদেশ ভোগ করবে । এটা বলা যায় যে , চীন , ভারত সম্পক নতুন দিগন্তের সূচনা করেছে যা উপমহাদেশে রাজনৈতিক ময়দানে একক কতৃত্ব প্রতিষ্ঠার পথে প্রধান বাঁধা । বাংলাদেশের সার্ভভৌমত্ব সুসংহত এবং সার্বিক আর্থ সামাজিক উন্নয়নে চীনের এই সূচনা সহায়ক শক্তি হিসেবে মূখ্য ভূমিকা পালন করবে ।

ভূ-রাজনৈতিক গুরুত্বের বিষয়টি মাথায় রেখে সম্প্রতি চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বাংলাদেশ সফর করে গেলেন । বাংলাদেশের বন্দর প্রকল্পে বিনিয়োগ করার জন্য চীন , জাপান ও ভারত রীতিমতো পৃতিযোগিতায় অবর্তীণ হয়েছে । বাংলাদেশের গত এক দশকে ৬ % প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে । এই অবস্থায় বাংলাদেশে আধুনিক বন্দর অবকাঠামো নির্মাণ করা অপরিহার্য হয়ে পড়েছে ।

বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাক , হিমায়িত খাদ্য , পাট ও চামড়ার চাহিদা বেড়েই চলেছে । ২০২১ সাল নাগাদ বাংলাদেশের রপ্তানির পরিমাণ ৫ হাজার কোটি ডলার অতিক্রম করার সমুহ সম্ভাবনা রয়েছে ।

ভূকৌশলগত থেকে বাংলাদেশ সর্বদাই গুরুত্বপূর্ণ ছিল এবং আছে । পৃথিবীর বেশিরভাগ বাণিজ্য হয় নৌপথে । তাই নৌশক্তি বিশ্ব বাণিজ্য নিয়ন্ত্রণের একটি অবিচ্ছেদ্য অংশ । আর এ কারণেই পৃথিবীর কোন অঞ্চলে শক্তিশালী কোনো নৌশক্তির আর্বিভাব যুক্তরাষ্ট্রের স্বার্থবিরোধ । বাংলাদেশ ভূপ্রকৃতিগত দিক থেকে শক্তিশালী নৌশক্তির অধিকারী । তাই বিশেষ ভূ-রাজনৈতিকগত দিক থেকে বিশেষ গুরুত্ব বহন করে ।

RELATED TOPIC :

CONTRACTS US

For our more information please contract us .
  • Gulzar Tower ( 4th ) floor , Chawkbazar , Chittagong .
  • 01787 - 36 92 12
  • info@eduaidbd.com
  • admin@eduaidbd.com
 bcs_preparation