পদ্মা সেতু ও বাংলাদেশের স্বপ্নের বাস্তবায়ন || EduaidBD.com

Banner

পদ্মা সেতুর অবস্থান :

পদ্মা সেতু দেশের বৃহত্তম নদী পদ্মার উপর প্রস্তাবিত একটি বহুমুখী সেতু । এটি দক্ষিণ বঙ্গের মানুষের সম্বাবনা ও আশার আলো । ভারতের হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপন্ন হয়ে ভারতের পশ্চিমবঙ্গের ভেতর দিয়ে বাংলাদেশের চাঁপাইনবাবগন্জের শিবগন্জ উপজেলার মধ্যদিয়ে পদ্মা নদী বাংলাদেশে প্রবেশ করেছে । মুন্সিগন্জ জেলা এবং শরীয়তপুর জেলার মাঝে পদ্মা সেতুর অবস্থান মাওয়া ও জাজিরা পয়েন্টে ।

যা যা থাকছে :

দেশের প্রথম দ্বিতল সেতু এটি । এর উপরে সড়ক সেতু ও নীচে রেল সেতু থাকবে । এটি বাংলাদেশের একক বা যৌথভাবে দীর্গতম সেতু । এটি দক্ষিণ এশিয়ার দীর্গতম সেতু । এর দৈর্ঘ্য ৬,১৫ কিলোমিটার ও অবস্থান হলো মাওয়া-জাজিরা পয়েন্টে । এটি প্রস্থে ১৮.১০ মিটার , এর উভয় প্রান্তে সংযোগ সড়ক থাকবে ১২ কি . মি , নদী শাসন ১৪ কি.মি , ভুমিকম্প সহনশীলতা রিখটার স্কেল ৯ সহ সেতুর আয়ুষ্কাল থাকবে ১০০ বছর । এই সেতুটি হবে ৪ লেন বিশিষ্ট । সেতুতে পাইল সংখ্যা ২৬০ টি , কাঠামো দ্বিতল , নির্মাণ দ্রব্য ইস্পাত সড়ক ভায়াডাক্ট-৩.১৪৮ কি.মি রেল ভায়াডাক্ট ০ . ৫৩২ কি.মি এবং ভুমি অধিগ্রহণ হবে ১,১২৪.৭৭ হেক্টর । এই সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার ।

পদ্মা সেতুতে অর্থায়ন :

পদ্মা সেতু প্রকল্পটি তিন বিলিয়ন ডলারের একটি বিশাল মেগাপ্রকল্প । সাবেক তত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২০ আগস্ট একনেকের বৈঠকে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে পদ্মা সেতু প্রকল্পটি অনুমোদিত হয়েছিল । পরবর্তীতে নির্মাণ ব্যয় সংশোধন করে ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ ১৬ হাজার ধরা হয় । এতে অর্থায়নের জন্য ৪টি দাতা গোষ্টীর সাথে ঋণচুক্তি স্বাক্ষরিত হয় ।

২০১৩ সালে অনিয়মের অভিযোগ এনে দাতাগোষ্টীগুলো ঋণচুক্তি প্রত্যাহার করে নেয় । ফলে বাংলাদেশ সরকার বর্তমানে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে । বর্তমানে চীনা কোম্পানি চায়না মেজর ব্রিজ ইন্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড গদ্মা সেতু নির্মাণের দায়িত্ব পালন করছে ।

পদ্মা সেতু ও দক্ষিণবঙ্গের মানুষের সম্ভাবনা :

দেশের দক্ষিণ - পশ্চিমাংশের ব্যাপক হারে কৃষিকার্য সংঘঠিত হলেও উন্নত যোগাযোগ ব্যবস্থার অভাবে / অপ্রতুলতার জন্যই তেমন কোন শিল্প কল-কারখানা গড়ে উঠেনি । পদ্মা সেতু নির্মিত হলে এ অঞ্চলে ব্যাপক হারে শিল্পায়নসহ অর্থনৈতিক কর্মকান্ড বেড়ে যাবে ।

RELATED TOPIC :

CONTRACTS US

For our more information please contract us .
  • Gulzar Tower ( 4th ) floor , Chawkbazar , Chittagong .
  • 01787 - 36 92 12
  • info@eduaidbd.com
  • admin@eduaidbd.com
 bcs_preparation