যেভাবে বিসিএস এর প্রস্তুতি শুরু করবেন || EduaidBD

নতুন যারা বিবসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন ভাবছেন তাদের শুরুটা কীভাবে হওয়া উচিত ? যে কাজটি সবার প্রথমে করা উচিত তা হলো বিগত বছরের প্রশ্নগ্রলো ভালোভাবে পড়া । অর্্রতাৎ দশম বিসিএস থেকে শুরু করে সর্বশেষ শেষ হয়ে যাওয়া বিসিএস প্রিলিমিনারি প্রশ্নগুলো ব্যাখ্যাসহকারে পড়া । এর দুটো কারণ ;

একঃ প্রশ্নগুলোর কিছু অংশ সব প্রিলিমিনারি পরীক্ষাতেই রিপিট হয়ে থাকে । যা আপনাকে সঠিকভাবে উত্তর করতে হবে । কারণ এই প্রশ্নগুলো অন্য অন্য প্রতিযোগিরা ভুল করবে না । আর আপনি যদি করেন নম্বর নিচে নেমে যাবে ।

দুইঃ প্রশ্নের ধরণ বোঝার জন্য পড়তে হবে । তবে পড়ার সময় যে প্রশ্নগুলো প্রাসঙ্গিকতা হারিয়েছে তা বাদ দিয়ে পড়তে হবে । যেমন : যদি প্রশ্ন আসে ২০০১ - ২০০২ অর্থবছরে কৃষিখাতে বরাদ্ধ কত ? এটি এখন আর প্রাসঙ্গিক নয় । তবে আপনি চাইলে আপডেট করে পড়তে পারেন ।

বিসিএসের বাইরেও অনেক পরীক্ষা হচ্ছে । যেমন : ব্যাংক জব , সরকারী বিভিন্ন পরীক্ষা , বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা , পিএসসির বিভিন্ন পরীক্ষা ইত্যাদি । এতেও বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন করা হয় । একটা কথা মনে রাখবেন যেকোন বিষয়ে যদি কোন প্রশ্ন করা হয় বুঝতে হবে তা গুরুত্বপূর্ণ । কারণ প্রশ্নকর্তা সবসময় গুরুত্বপূর্ণ প্রশ্নই আনার চেষ্টা করেন । এই প্রশ্নগ্রলো পাওয়ার জন্য আপনি একটা জব সলিউশন গাইড সংগ্রহ করবেন ।

গাইডটা বেশ উঁচু । দেখে ভয় পাওয়া যাবে না । যাহোক বইটি পড়বেন কীভাবে ? প্রতিদিন তিনটি প্রশ্ন সমাধান করুন । এতে পরীক্ষা আসতে আসতে পুরো বইটি শেষ না হলে ও অনেকখানি শেষ হয়ে যাবে । মনে রাখবেন এই গাইডটি পড়তে ধীরনীতি অবলম্বন করবেন । পাঁচ দিনে সব শেষ করতে যাবেন না । এটি আপনার ব্যাকআপ প্রস্তুতি ।

বিসিএসের প্রশ্নগুলো পড়াশেষ হয়ে গেলেই বিষয়ভিত্তিক পড়া শুরু করে দিতে হবে । এক্ষেত্রে আমাদের বিষয়ভিত্তিক আলোচনাও আপনাকে অনেকাংশে এগিয়ে নিতে সাহায্য করবে ।

RELATED TOPIC :

CONTRACTS US

For our more information please contract us .
  • Gulzar Tower ( 4th ) floor , Chawkbazar , Chittagong .
  • 01787 - 36 92 12
  • info@eduaidbd.com
  • admin@eduaidbd.com
 bcs_preparation